WIndows 10 Store Not Working? Fixed -How to Bangla Tutorial -Techpoka

Windows 10 এর Store আর কাজ করছে না? Error Code দেখাচ্ছে? আজকের টিউটোরিয়ালে আমি দেখাবো কিভাবে Windows 10 এর Store এর সমস্যা সমাধান করতে হয় ।

Windows Store সকলের ভালবাসা পায় নি, আর তার প্রধান কারন খুজে পাওয়া গেছে, এটা অতিরিক্ত “Bug” বিশিস্ট । ইউজার ইন্টারফেস ততোটা ভাল না, আর গেম খেলার সময় মনে হয় ফোনের মধ্যে গেম খেলছি । কিন্তু Windows  ইউজার দের এই App জোড় করে ব্যাবহার করাচ্ছে বলে আমি মনে করি । কিন্তু এই Store এ অনেক ইউজফুল সফটওয়্যার আছে যা অনেকের কাজে লাগে, সে জন্যই অনেকেই Store ব্যাবহার করে, কিন্তু যখন Store কাজ করা বন্ধ করে দেয়, অনেক ধরনেই “Error Code” দেখায় তখন আপনার মেজাজ টা খারাপ হয়ে যাবে, এটাই স্বাভাবিক ।

যাইহোক, কিছু বেস্ট সল্যুশন আজ আপনাদের জানাবো যার সাহায্যে আপনার সহজেই Store এর প্রবলেম ফিক্স করতে পারবেন ।  বেশি সময় লাগবে না ।

সঠিক ফিক্স গুলো পাওয়ার আগে, কিছু চেক লিস্ট আছে চলুন সেগুলো দেখে নেয়া যাক । তারপর আমরা পরের স্টেপ গুলো চালিয়ে যাবো ।

  • Windows আপ-টু-ডেট আছে কিনা ।
  • UAC (User Account Control) Enable করা আছে কিনা ।
  • আর গ্রাফিক্স কার্ড বা ভিডিও ড্রাইভার আপ-টু-ডেট করা আছে কিনা ।

যদি এগুলো সব ঠিক ঠাক থাকে, কিন্তু তবুও আপানার Windows Store কাজ করছে না, তাহলে ফিক্স এর জন্য পরের উপায় গুলো ট্রাই করি ।

সবচেয়ে সহজ ফিক্স হলো “Reset Windows Store Cache”, কারন এটা প্রায় সময় Bug দিয়ে ভর্তি হয়ে থাকে । এটা করার জন্য Ctrl+R, প্রেস করি, Run Window আসলে তাতে টাইপ করি wsreset এবং ইন্টার প্রেস করি । একটা কমান্ড প্রোমট window আসবে, যা আপনাকে Windows store cache reset হচ্ছে তা শো করবে । এখন একবার চেস্টা করে দেখতে পারেন, Windows Store ঠিকঠাক ভাবে কাজ করছে ।

যদি আপনার পিসিতে VPN বা যেকোন ধরনের Proxy Server চালু করা থাকে, তাহলে এটা অবশ্যই Windows Store কে Ping করছে, যা Store কাজ নাও করতে পারে, কারন আপনার পিসির IP ADDRESS এর কোন ফুল তালিকা Windows Account এ নেই । তাই প্রথমে, যদি আপনার VPN সার্ভিস চালু থাকে, সেটা বন্ধ করুন, আর Proxy কানেকশন? সেটা তো আরো মারাত্মক! ওটাও বন্ধ করুন ।

Proxy Server চেক করা ও অফ করার জন্য প্রথমে Start বাটোনে ক্লিক করুন, তারপর Settings আইকন এ প্রেস করুন, সেটিংস এর ভিতর ‘Network & Internet Proxy’ তে ক্লিক করুন । আর চেক করে নিন যে সেটা আপনি বন্ধ করে দিয়েছেন বা আগে থেকেই বন্ধ করা আছে ।

Windows 10 এর Anniversary update এ Windows App গুলো রিসেট করার জন্য একটি সেটিংস রয়েছে । যা cache করা ডাটা ক্লিয়ার করবে, আর আপনি ফিল করবেন এটাই আপনার ফার্স্ট ইন্সটল । এটা অনেকটা “WS Reset” অপশন এর মতই, যা ক্লিয়ার করবে preference, login details, settings ইত্যাদি । চিন্তা নেই আপনি চাইলেই আবার সেগুলো তে Access করতে পারবেন ।

এটা করার জন্য প্রথমে আপনাকে Start button -> Apps and Features এ যেতে হবে, নিচে স্ক্রল করে “Store” খুজে বের করুন । ক্লিক করুন তারপর ‘Advanced options’ এ ক্লিক করুন । এবং তারপরে Window তে Reset এ ক্লিক করুন । আপনি একটা মেসেজ পাবেন যে আপনার সব কিছু চুরি করে নেয়া হবে! হাহাহা, মজা করলাম, একটা Warning মেসেজ পপ আপ হবে, অতো না ভেবে “Reset” এ ক্লিক করুন । ব্যাস কাজ শেষ । Store চেক করুন এখন ।

আরেকটা উপায় আছে “Windows Store” রিসেট করার, সেটা হলো Windows Store কে রি-রেজিস্টার করা আপনার পিসি তে । Start এ ক্লিক করুন, টাইপ করুন cmd, তারপর Command Prompt আসার পর এর কর্নারে রাইট বাটোন ক্লিক করে ‘Run as administrator.’ করে দেই ।

তারপর Command Prompt এ নিচের কমান্ডটি টাইপ করি, এবং ইন্টার প্রেস করি, যা Windows Store কে রি-রেজিস্টার করাবে আপনার পিসি তে ।

PowerShell -ExecutionPolicy Unrestricted -Command “& {$manifest = (Get-AppxPackage Microsoft.WindowsStore).InstallLocation + ‘\AppxManifest.xml’ ; Add-AppxPackage -DisableDevelopmentMode -Register $manifest}”

 

এই প্রসেসটা শেষ করার পর, Windows Store রি-রেজিস্টার হবে আপনার পিসিতে । আশা করা যায় Store আবার কাজ করা শুরু করে দেবে ।

পিসি একবার অফ করে অন করার কথা ভুলবেন না ।

 

এই ছিলো আজকের WIndows 10 Store Not Working? Fixed -How to Bangla Tutorial. পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন । কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করুন ।

টেকপোকার সাথেই থাকুন ।

ধন্যবাদ  ।