প্রতি বছর Google “Android Smartphone” গুলোর জন্য নতুন আপডেটেড “Android Version” রিলিজ দিয়ে থাকে । এবার ও তার থেকে ব্যাতিক্রম হয়নি । গত “২১শে আগস্ট” Google তার নতুন Android Software Version Android 8.0 (Ore0) রিলিজ দেয় ।

আসুন দেখে নেই  আপনি  Android 8.0 (Ore0) কতটা Helpful হবে আপনার জন্য । ?

 

প্রথমেই আমরা আলোচনা করবো  ” How android 8.0 Look”  নিয়ে ।

 

Android er আগের version “Android Noguat” এর সাথে “Android 8.0 (Oreo)” এর লুক এর মধ্যে তেমন কোন পার্থক্য লক্ষ্য করা যায়নি । কিন্তু  “Android 8.0 (Oreo)”  তে অনেক Bug Fix করা হয়েছে, যা দেবে আপনাকে একটি Awesome User Experience. তাতে হয়তো “Android 8.0 (Oreo)” আপনার পছন্দের OS হয়ে যেতে পারে । ?

ফোনের সেটিংস মেনু কিছুটা Customize করা হয়েছে, সেটিংস মেনুটি Home Screen এ Add করা হয়েছে । Android এর আগের version গুলোর চাইতে Settings মেনু আরো Easy করা হয়েছে । Wi-Fi, mobile network, data usage, hotspot and tethering, VPN and airplane mode পাচ্ছেন সরাসরি settings এর Quick Settings Menu তে । Android এর আগের Version এর মতই বাকি সব থাকছে । Display, Themes, Additional Settings, Sim Management, Data Usage, Security, Storage Sense, Accounts, Developer Option, About Phone Etc.

Android এর আগের Version এর গুলোর মতই থাকছে Notification Settings.

 

“Android 8.0 (Oreo)” তে একটা মজার বিষয় রয়েছে । আপনি চাইলেই “3rd Party app” ছাড়াই “Icon Size” এবং “Icon Customize” করতে পারবেন । ?

“Android 8.0 (Oreo)” আরো কিছু নতুন “Features” যুক্ত করেছে । অন্যান্য ফোন গুলোর সাথে তাল মিলিয়ে চলার জন্য Google এই স্টেপ নিয়েছে । যেমন – আগের Android Version গুলোতে maximum screen aspect ratio “1.86:1” আছে, যা Wide Screen Cinematic View এর জন্য Perfect. “Android 8.0 (Oreo)” তে Aspect ratio বাড়িয়ে “18.5:9” করা হয়েছে । “Android 8.0 (Oreo)” তে এখন আর “Default Unchangeable Aspect Ratio” থাকছে না । আপনি চাইলেই Proper Permission ইউজ করে তা Change করতে পারবেন – যেমন (রুট) ?

Aspect Ratio “18.5:9” Samsung Galaxy S8 এবং Note 2, and “LG G6” তে ব্যাবহার করা হয়েছে ।

 

ANDROID 8.0 (OREO) তে থাকছে Built-in “support for wide color gamut apps” যার সাহায্যে আপনি যেকোন Apps এর লে-আউট নিজের ইচ্ছে মত Customize করতে পারবেন । কিন্তু একটা বিষয় এখানে রয়েছে, এই Option টি চালু করলে আপনার ফোন এর RAM,CPU ইউজ বেশি হবে । তবে আপনি ব্যাবহার করবেন কি না সেটা আপনার ইচ্ছা । আমার কথা আমি বলে দিলাম । ?

ফাইনালি যে বিষয়টা নিয়ে এত নাচানাচি শুনলাম এটা নাকি সকলের পছন্দের একটা ব্যাপার, আসুন দেখি । “ANDROID 8.0 (OREO)” তে থাকছে “Android Easter Egg and emoji”. 

এইডার কাম কি? ? Android Easter Egg and emoji” হলো একটা “অক্টোপাস” এই হালার কাজ হইতেছে Screen এর মধ্যে দৌড়াদৌড়ি করা । Screen Rotate করবেন অক্টোপাস মামাও দৌড়াদৌড়ি করবেন এই মাথা থেকে অন্য মাথা । (আমি বলবো জিনিষটা হুদাই দিছে কাজ কাম বাদ দিয়া দৌড়াদৌড়ি দেখি) চার্জ নস্ট করার বুদ্ধি । ?

 

ANDROID 8.0 (OREO) তে Official ভাবে থাকছে “Circle Emoji” যা সকলের অনেক পছন্দের, আমারও ! ? আমি এই বিষয়ে ধন্যবাদ জানাই Google কে, অবশেষে ছোট স্টাফ এর প্রতি তারা মনোযোগ দিয়েছে। থাকছে আপডেটেড Emoji, নতুন Emoji, নতুন Gif আর “keyboard” এর Theme তো থাকছেই । ?

 

ANDROID 8.0 (OREO) Android এর আগের ভার্শনটির তুলনায় আরো বেশি Controlling এর  কথা বিবেচনা করে। আপনি চাইলেই এখন থেকে “Notifications” Snooze Mood এ রাখতে পারবেন । প্রতিটা Application এর অন্য আলাদা আলাদা notification পাবেন । Customize করা হয়েছে “Notification Bar” যা আরো Pretty and cool !

 

ANDROID 8.0 (OREO) তে থাকছে “Picture-in-Picture mode (PIP)” এর সাহায্যে আপনি Multi-tasking এর পাশাপাশি Floating Window এর মধ্য যেকোন App বা Video দেখতে পারবেন । হ্যা সেই App টিতে অবশ্যই “Floating Notification” চালু থাকতে হবে হবে, না হলে কাজ করবে না ।

 

Android 8.0 তে ব্যাটারী সেভার App. যা যথেস্ট ভাল কাজ করে । “Background Process” Optimize করা যাবে । আরোও থাকছে “Google Play Protect” যাতে আপনি Google Playstore থেকে Verified app কিনতে পারবেন ।

 

Android 8.0 তে থাকছে “New Updated Permission Manager” যার সাহায্যে আপনি “Special Permission” দিতে পারবেন পছন্দের App গুলোতে । “Find My Device” অপশন তো থাকছেই, যা আরো Improve করা হয়েছে । Settings > Google > Security থেকে আপনি Access করতে পারবেন ।

Android 8.0 (OREO) তে আরো থাকছে-

  • Quicker access
  • Bluetooth 5.0

 

        

 

এই হচ্ছে মোটামুটি ভাবে Android 8.0 (OREO) এর বাংলা রিভিউ । পোস্টটি ভাল লাগলে Share করতে ভুলবেন না ।

টেকপোকার সাথেই থাকুন । ?

ধন্যবাদ ।