Block Irritating Websites On Chrome-Bangla Tutorial -Techpoka.com

Websites গুলো সব সুন্দর, তাই নয় কি? Expect, যখন সেই Website গুলো Great হয়, এবং আমরা আমাদের নিজেদের সেই Website এ ক্লিক করতে খুজে পাই নিজেকে, বা হাজারো কর্ম ব্যস্ততা থাকা সত্যেও সেই Website গুলোতে ঢোকার কথা ভুলি না, আর যখন সেগুলো খুব ভাল র‍্যাঙ্কিং এর Website হয় সেগুলো আমাদের বাধ্য করে তাদের Website এ Sign Up করতে, আর আমরা তা করি আর….. অনেক কারন, অনেক কিছু, সত্যই ।

যদি এই Issue গুলো আপনার কাছে familiar মনে হয়, আপনি হয়তো বা খুজে বেড় করতে চাইবেন How to Block Irritating Websites On Chrome অথবা এমন কোন হেল্পফুল Extension যা কি না আপনাকে Website Block করতে সাহায্য করবে । আজকের টিউটোরিয়ালে আমরা দেখবো “How to Block Irritating Websites On Chrome” Bangla Tutorial. কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক ।

আমাদের প্রথম method এ কোন প্রকার Extensions এর প্রয়োজন পরবে না, যদি আপনার বাসায় কোন বাচ্চা থাকে আর আপনি চান সে কোন সাইট ভিজিট করতে পারবে আর কোনটি পারবে না তা আপনি করতে পারবেন By Creating a Supervised User Profile.

Supervised User Profile আপনাকে সাহায্য করবে ইউজার কোন Website ভিজিট করলো সেটা Monitor করতে পারবেন, এছাড়াও blocks apps and extensions, switch on SafeSearch and, crucially, যার সাহয্যে আপনি Website Block করতে  পারবেন ।

এই Feature টি আপনার Chrome এ Switch করার জন্য, ক্লিক করুন ডান দিকের কর্নারের three-dotted menu icon এ, এবং এরপর Settings এ যান,তারপর  “People” এর নিচে “Manage Other People” এ যাই ।

New Windows তে ক্লিক করি “Add Person” এরপর পরের Screen এ “Create a name for the user”, “Supervise this person” বক্সে টিক দেই এবং “Save” এ ক্লিক করি ।

এরপর Chrome.com/manage এ যাই,”Supervised user” select করি বাম পাশ থকে, এরপর “Permissions” ক্লিক “Manage”

এখানে আপনি Control করতে পারবেন কোন Website এ ইউজার ভিজিট করতে পারবে, আর কোন Website এ ভিজিট করতে পারবে না ।

শেষপর্যন্ত, এই ইউজার এর মধ্যে Switch করতে, আপনার Chrome এ আবার যান,ক্লিক করুন “Manage Other People” এবং ক্লিক করুন “Supervised User”

যদি আপনি Google Search result থেকে কোন Website Block করতে চান তাহলে এটাই সবচেয়ে সহজ উপায়,Personal Blocklist হলো একটি Extension যা প্রোভাইড করেছে Google নিজেই ।

একবার যখন আপনি এই Extension টি Install করবেন, তারপর থেকে আপনি কোন website “Google” এ search করলে search result আসলে Website এর link এর নিচে “Block” লেখাটি দেখতে পারবেন, যাতে ক্লিক করার পরবর্তী সময় পর থেকে এই Website “Google” এ search করলে আর কখনোই সার্চ রেজাল্টে Show করবে না । যদি একটি Block করা Website  সামনে আসে,তাহলে আপনি একটি notification দেখতে পারবেন search page এর নিচে, আর সেটা তে লেখা থাকবে,certain sites aren’t appearing because you blocked them, আর আপনি চাইলেই “Show” Option টি Choose করতে পারেন সেখান থেকে (কেনোই বা আপনি সেটা চাইবেন?)

Block Websites গুলো manage করার জন্য, শুধু ক্লিক করুন “Personal Blocklist” extension যেটা আপনার Chrome এর Toolbar এ রয়েছে, আর সেখানে আপনি আপনার সাইট গুলো দেখতে পারবেন ।

Block Site এর সবচেয়ে ভাল ফিচার হলো এর “authentication option”. যখন আপনি আপনার Blocked Website এর লিস্ট Configured করে নিবেন, তারপর থেকে আপনি সেগুলোর উপর Password Add করে দিতে পারবেন, যাতে বাড়ির বাচ্চারা চাইলেও এটাতে Access করতে পারবে না ।

Extension টি Install করার পর, Extension টির Settings Open করুন এবং Add করুন আপনার Website সমুহ  যেগুলো আপনি Block করে রাখতে চান  । এছাড়াও “Enable Authentication” box টি চেক করুন, আর Sure হয়ে নিন Password দেয়া আছে কি না ।

StayFocusd হলো সবচেয়ে ভাল extension গুলোর মধ্যে একটি যার সাহায্যে আপনি যেকোন Website Block করতে  পারবেন । আমরা আমাদের অনেক গুলো সময় কাজে বা স্কুলে থাকা অবস্থায় ফেসবুক সহ অন্যান্য Time-wasting websites এ নস্ট করি,এবং এই Extension limits the amount of time যা আমরা এই Website গুলো তে  দিয়ে থাকি ।

আপনি দিন নির্দিষ্ট করতে পারেন, StayFocusd আপনার browsing activity “Restrict” করে রাখবে, যাতে আপনি একটা Actual টাইম স্পেন্ড করতে পারেন এই Time-wasting websites গুলো তে । এছাড়াও আপনি Website Black list বা White List করে রাখতে পারবেন ভাল ভাবেই। এছাড়াও একটা মজার feature আপনি এটাতে খুজে পাবেন যার নাম  The Nuclear Option. এই ফিচার চালু করলে আপনার Blocked Website গুলোতে প্রবেশ Restricted করে দেবে,যদিও বা আপনি আপনার টাইম লিমিট ক্রস করেন নি, আপনি চাইলেই block access এর সময় নির্ধারিত করে দিতে পারবেন ।

Nanny অনেক আগের একটা Website Blocking বা Website Allowing এর জন্য Extension, এই extension এ আপনি কত সময় কোন Website এ অতিবাহিত করতে চান,কোনটি block করতে চান ইত্যাদি Option পাবেন।

এর Option পেজে আপনি খুজে পাবেন “Blocked URLs” নামে একটি Tab, যেখানে আপনি চাইলেই যে Website গুলো Block করতে চান তার একটা List তৈরি করতে পারবেন । এছাড়াও কোন দিন কোন Website Block করা থাকবে আর কোন দিন থাকবে না সেটিও আপনি Select করে দিতে পারবেন । এই Extension টি Configure করা হয়ে গেলে আপনি Save এ ক্লিক করুন । ব্যাস আপনার কাজ শেষ ।

 

এই ছিলো আজকের Block Irritating Websites On Chrome এর Bangla Tutorial. পোস্টটি পছন্দ হলে অবশ্যই শেয়ার করবেন, আর কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করুন । টেকপোকার সাথেই থাকুন।

ধন্যবাদ ।

Review of Android Oreo (8.0) in Bangla – Techpoka-Home of Tutorials