How to Fix Start Menu Not Working in Windows 10-Bangla Trick-Techpoka

আপনার Windows 10 এর Start Menu কি কাজ করছে না? Critical Error মেসেজ দেখাচ্ছে? কোন সমস্যা নেই, আজ আমি আপনাদের দেখাবো কিভাবে “Start Menu Fix” করবেন । উইন্ডোজ 10 এর স্টার্ট মেনুটি মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমগুলির সবচেয়ে ফেভোরিট এবং আইকন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। যা সকল Windows ইউজার দের কাছে একটি ইউনিক ও ডিসেন্ট লুক এর জন্য অনেক প্রিয় । কিন্তু যদি সেই Start Menu কাজ করা বন্ধ করে দেয় তাহলে কি হবে ? আপনার স্টার্ট মেনুটি অদৃশ্য হয়ে গেছে কিনা, আপনার ক্লিকে সাড়া দিচ্ছে না বা “Critical Error” message শো করছে । সমস্যা নেই, আমরা এখানে আপনার Start menu Problem Fix করার জন্য সাহায্য করবো ।

যখনই আপনি Windows এর বিভিন্ন বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত কোনও error পাবেন,প্রথম জিনিস যেটা আপনাকে করতে হবে “system file checker” ব্যবহার করে “corrupted” ফাইল স্কান করতে হবে । যা অটোমেটিক ভাবে উইন্ডোজ সিস্টেম ফাইলগুলির মধ্যে কোন errors ফিক্স করার চেষ্টা করবে।

এটি করতে Command Prompt ওপেন করুন, (Win + R, তারপর টাইপ করুন cmd) কমান্ড প্রোমোট এর Window আসলে টাইপ করুন sfc /scannow. একটি স্ক্যান corrupt files এর জন্য উইন্ডোজ চেক করবে, তারপর সম্ভব হলে তাদের ফিক্স করবে ।

যদি এই প্রসেসটা ফেইলড হয়, তাহলে Command Promote এর “Deployment Imaging and Servicing Management” টুল টি ব্যাবহার করবো । যা corruptions ফিক্স করতে পারে যার মাধ্যমে SFC কে তার কাজের কাজ থেকে বিরত করা হয়। আবার Command Promote এ ফিরে যাই এবং নিচের কমান্ড টি টাইপ করি  ।

dism /online /cleanup-image /restorehealth

এই কমান্ডটির সাহায্যে DISM tool চালু হবে । এরপর , আরেকটি SFC  স্কান চালাতে হবে বাকি সমস্যা গুলো ফিক্স করার জন্য ।

যদি তাতেও আপনার Start Menu Problem ফিক্স না হয়, তাহলে পরের স্টেপ গুলো ট্রাই করুন ।

উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলি pretty দেখাচ্ছে এবং Skype মিনি-উইন্ডোর মত pretty বৈশিষ্ট্য রয়েছে যা অন্যান্য জিনিসগুলির সাথে সময় কাটানোর জন্য আপনাকে অন্যান্য মানুষের কমিউনিকেট করতে দেয় । কিন্তু তারা টাইম টু টাইম Windows bug ফিক্স করে থাকে । অ্যাপ্লিকেশনটি পিন করতে একটু সময় নিতে পারে । তাই উইন্ডোজে একটি সুবিধাজনক কমান্ড আছে যা আপনাকে একযোগে প্রতি উইন্ডোজ অ্যাপ পুনরায় ইনস্টল করতে সাহায্য করে (কারন Microsoft জানে তাদের ইউজার দের যেকোন সময় কোন প্রবলেম হতে পারে)

PowerShell সাথে পরিচিত হওয়ার জন্য এটি একটি ভাল সুযোগ,যা মূলত Command Prompt এর একটি সুপারচার্ড version. স্টার্ট এ ক্লিক করুন আর টাইপ করুন powershell, এবং Powershell এর উপর রাইট ক্লিক করে “Run as administrator” মুডে চালু করুন ।

Powershell ওপেন হলে নিচের কমান্ডটি টাইপ করুন ।

Get-AppXPackage -AllUsers | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register “$($_.InstallLocation)AppXManifest.xml”}

আপনি দেখবেন কমান্ডটি লোড হওয়া শুরু হয়ে গেছে । অনেক লাল রঙের লেখা দেখতে পারবেন । কমান্ডটি ফুলফিল ভাবে কমপ্লিট হয়ে গেলে আপনার পিসি বা ল্যাপটপ রিবুট করুন ।

চেষ্টা করার জন্য পরবর্তী সহজ জিনিসটি Windows Explorer প্রক্রিয়া restart করা হচ্ছে যা স্টার্ট মেনুর জন্য responsible উইন্ডোজ 10 এ অন্যান্য জিনিসের মধ্যে । আপনার কিবোর্ডে প্রেস করুন Ctrl + Shift + Escape, যার মাধ্যমে টাস্ক ম্যানেজার ওপেন হবে । এর পর “More details” এ ক্লিক করুন । দেখবেন “Process” ট্যাব এর নিচে “Windows Explorer” রয়েছে, রাইট ক্লিক করুন এবং Restart করুন ।

Application Identity Service উইন্ডোজ 10-এ Applocker নামে একটি Service ব্যবহার করে যা আপনার পিসিতে কোন অ্যাপ্লিকেশন চলবে আর কোনটি চলবে না তা নির্দেশ করে । অধিকাংশ অংশে আপনি এটি স্পর্শ করতে হবে না, এটি সাধারণত আপনার পিসির জন্য কি কি ভাল তা জানে, কিন্তু আপনি এটাকে Force করতে পারবেন যখন আপনি দেখছেন আপনার Start Menu কাজ করছে না ।

“Application Identity Service” চালু করার জন্য প্রেস করুন  Win + R, টাইপ করুন services.msc বক্সে টাইপ করুন । এতে services Tab টি ওপেন হবে, সেখান থেকে “Application Identity Service” এর রাইট ক্লিক করে Start এ ক্লিক করুন । এরপর আপনার পিসিটি আবার অফ করে অন করুন, দেখুন কাজ হয়ে গেছে, আপনার পিসির “Start Menu problem Fixed” হয়ে গেছে ।

বেশিরভাগ ব্যবহারকারীই রিপোর্ট করেছেন যে নেটওয়ার্কিং সহ সেফ মোডে উইন্ডোজ বুটিং করার পরে, স্বাভাবিক উইন্ডোজে পুনরায় বুট করা, একটি broken স্টার্ট মেনু ঠিক করতে পারে।

Safe Mode এ Boot করতে প্রেস করুন Win + R, টাইপ করুন msconfig, System Configuration window তে “Boot” ট্যাবে ক্লিক করুন । “Safe boot” বক্সে ক্লিক করুন, ক্লিক “Network,” তারপর “OK” করুন ।

পিসি অফ করে অন করুন, দেখবে পিসি সেফ মোডে অন হয়েছে । System Configuration window তে যান এবং আগের মতই “Safe Mode” এ যাই, “Safe boot” বক্সে আনচেক করি । তারপর আবার পিসি অফ করে অন করি, ব্যাস! কাজ শেষ । “Start Menu problem Fixed” হয়ে গেছে । 

 

এই ছিলো আজকের “How to Fix Start Menu Not Working in Windows 10-Bangla” টিউটোরিয়াল । পোস্টটি পছন্দ হলে অবশ্যই শেয়ার করবেন । কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করুন । টেকপোকার সাথেই থাকুন ।

ধন্যবাদ ।