How to Protect Your Modem from a DOS (Denial-of-Service) attack -Bangla

A Denial of Service (DoS) attack হচ্ছে একজন ব্যবহারকারী তার ডিভাইস বা নেটওয়ার্কের অ্যাক্সেস অস্বীকার করে। Denial of Service attack যেকোন কাউকেই অ্যাটাক করতে পারে । অনলাইন গেমারস, ই- কমার্স ওয়েবসাইট এবং ফরেক্স ট্রেডিং সহ অনেক সাইটে আক্রমন করে থাকে । আজকের টিউটোরিয়ালে আমরা দেখাবো কিভাবে আপনি নিজেকে Denial of Service attack (DOS) প্রটেক্ট করতে পারবেন ।

প্রথমেই জেনে নেই DOS কিভাবে কাজ করে ।

একটি DOS (Denial of Service attack) অনেকটা  DDoS (Distributed Denial of Service) এর মত কাজ করে । একমাত্র পার্থক্য হল একটি DoS একটি একক ইন্টারনেট সংযোগের মাধ্যমে একক কম্পিউটার থেকে চালু করা হয়, যখন একটি DDoS একাধিক ইন্টারনেট সংযুক্ত ডিভাইস বা কম্পিউটার থেকে শুরু করা হয় এবং একাধিক ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে পারে। DoS বা DDoS বিভিন্ন নাম দ্বারা আক্রমণ করে তাদের আক্রমণের মোডের উপর নির্ভর করে। উদাহরণগুলি SYN Flood, Smurf, Ping of Death এবং অনেকিছু ।

আক্রমণকারী একটি জাল ট্র্যাফিক বা resource requests এর সঙ্গে একটি ডিভাইস বা নেটওয়ার্ক এর মধ্য হামলা চালাবে । এই হাম্স্স্ট্লাকারীরা ভিক্টিম এর legitimate resource requests ব্লক করে দেয় । কিছু কিছু ক্ষেত্রে, একটি আক্রমণকারী একটি বোটনেট গঠন করে, যা অন্যান্য ইন্টারনেট সংযুক্ত ডিভাইসগুলির এবং অপ্রত্যাশিত ইন্টারনেট ব্যবহারকারীদের আইপিগুলি DOS এ ব্যাবহার করে । এক্ষেত্রে, আমারা এটিকে DOS (Denial of Service attack) বলি ।

সাম্প্রতিক সময়ে, বিশেষ করে ২016 সাল থেকে,আইপি হাইজ্যাকের প্রতিবেদনগুলি ঘন ঘন হয়েছে। আপনি Shodan এর মত বিশেষ সার্চ ইঞ্জিনে নেভিগেশন আইপি ঠিকানা সহজে খুঁজে পেতে পারেন, যতটুকু সময় আপনার Google এ কোন কিছু সার্চ করতে লাগে । কে জানে, আপনি সম্ভবত কারোর খারাপ তালিকায় হতে পারেন ।

আক্রমণকারীরা অনেক কারণ দিয়েছে তাদের DDoS (Distributed Denial of Service) অ্যাটাক এর জন্য । হ্যাকাররা লক্ষ্যবস্তুতে আক্রমণ করতে পারে কারণ তারা তাদের শিকারের ধারনা নিয়ে মতভেদ করে না,বা প্রতিযোগিতাটি বের করতে চায়,বা সাইবার যুদ্ধে রয়েছে,এবং নিছক তাদের টার্গেট বাড়াতে চান।

২1 শে অক্টোবর, ২01২ তারিখে, কেউ কেউ মিরাই বোটনেটের সুবিধা গ্রহণ করেন,যেখানে গ্রাহকদের সাথে সংযোগ স্থাপনের জন্য 100,000 টি ডিভাইস ব্যবহার করা হয়। Spotify, Etsy, Twitter এবং কিছু অন্যান্য বড় ওয়েবসাইটগুলি প্রক্রিয়ার কিছু ঘন্টা বন্ধ হয়ে গেছে। অন্য হামলার মধ্যে রিও অলিম্পিক, ক্লিনটন, এবং ট্রাম্প ক্যাম্পেইন এর মামলা অন্তর্ভুক্ত, কয়েকটি উল্লেখ করার জন্য।

একটি মডেম আক্রমণ করার জন্য, একটি আক্রমণকারী আপনার IP ঠিকানা লক্ষ্য করে। আপনি আক্রমণ এর অধীনে আছেন তা জানার একমাত্র উপায় আপনার ইন্টারনেট সংযোগ কোন কারণে বন্ধ হয়ে যাওয়া । এটি একটি আক্রমণ, না শুধুমাত্র অন্য malfunction কিনা তা নির্ধারণ করতে, আপনি এই ধাপগুলি অনুসরণ করতে পারেন:

  • আপনার মডেমটি তার নেটওয়ার্ক ক্যাবল থেকে আনপ্লাগ করুন ।
  • আপনি যদি সরাসরি আপনার কম্পিউটারে আপনার মোডেম সংযুক্ত করেন, তাহলে আপনার কম্পিউটার বন্ধ করুন ।
  • অন্তত পাঁচ মিনিটের জন্য সবকিছু বন্ধ থাকার অনুমতি দিন ।
  • সবকিছু আবার প্লাগ ইন করুন এবং তারপর তাদের চালু করুন।

আপনার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হলে আপনার আইএসপি কল করুন। বেশিরভাগ আইএসপি তাদের গ্রাহকদেরকে একটি সমস্যা সমাধান সেশনের মাধ্যমে নির্দেশনা দেবে যাতে কোনও আক্রমণকারী প্রকৃতপক্ষে তাদেরকে malicious ট্রাফিক বা resource requests প্রেরণ করছে ।

প্রতিরোধ সবসময় রোগের চিকিত্সার চেয়ে বেশী ভাল । কিছু জিনিস উপকারী নয় – তাই আপনি তার পরিবর্তে ক্ষতি প্রতিরোধ করার চেস্টা করুন । আপনি একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন), একটি নিরাপদ ফায়ারওয়াল, অথবা ভিপিএন এবং ফায়ারওয়াল উভয়ের মিশ্রণ ব্যবহার করে আপনার মোডেম রক্ষা করতে পারেন – যদি তারা একসঙ্গে কাজ করে।

Virtual Private Network (VPN)

আপনার মোডেমে একটি DoS আক্রমণ প্রতিরোধ করার সবচেয়ে শক্তিশালী উপায়টি ভিপিএন ব্যবহার করতে হবে। সফ্টওয়্যারটি আপনার প্রকৃত আইপি ঠিকানাকে বিশ্বব্যাপী দূরবর্তী স্থানে অবস্থিত বহিরাগত সার্ভারে সংযুক্ত করে আপনার গোপনীয়তা লুকায়।

একটি ভিপিএন এছাড়াও আপনার মডেম এর ইন্টারনেট সংযোগ রক্ষা করতে পারে, যার ফলে একটি DoS আক্রমনে ব্যর্থ হয় । যখন একজন আক্রমণকারী malicious ট্র্যাফিকের মাধ্যমে লক্ষ্যমাত্রা বর্ষণ করে, তখন একটি ভিপিএন ট্র্যাফিক absorbs করে এবং সরাসরি তাকে গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য কঠিন করে তোলে।

Antiviruses and Firewalls

হ্যাঁ, একটি নির্ধারিত হ্যাকার একটি অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার সফটওয়্যার এবং ফায়ারওয়ালের নিরাপত্তা ফিরিয়ে আনতে পারে, তবে আপনার প্রতিরক্ষা প্রতিরক্ষার জন্য এটি ভাল। অন্তত, একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম হ্যাকারগুলি আপনার আইপি সনাক্ত করার দক্ষতার সাথে আটকাবে। আপনার প্রতিরক্ষা সফ্টওয়্যারের আরেকটি সুবিধা আপনাকে টার্গেট করা থেকে রক্ষা করে যদি কোনও আক্রমণকারী আপনার ব্যবহৃত গেমিং সার্ভারে একটি DDoS আক্রমণ আরম্ভ করে। আপনার প্রতিরক্ষা সফ্টওয়্যারের আরেকটি সুবিধা আপনাকে টার্গেট করা থেকে রক্ষা করে যদি কোনও আক্রমণকারী আপনার ব্যবহৃত গেমিং সার্ভারে একটি DDoS আক্রমণ আরম্ভ করে।

আপনি অন্য মানুষ আক্রমণ করার জন্য আপনার ডিভাইস একটি বোটনেট হিসাবে ব্যবহৃত হোক তা কখনোই চাবেন না । আপনার অ্যান্টিভাইরাস এবং ফায়ারওয়াল সুরক্ষার এখানে সহায়ক হতে পারে, যা ভাইরাসকে প্রতিরোধ করে। আপনার নেটওয়ার্কে সংযুক্ত সকল কম্পিউটারে একটি ফায়ারওয়াল ইনস্টল করুন, এবং স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ডাউনলোড করে তা নিশ্চিত করুন।

আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন তবে আপনি Microsoft Security Essentials বিবেচনা করতে পারেন। Kaspersky, AVG, Norton, এবং Avira উভয় ম্যাক এবং উইন্ডোজ উভয়ের জন্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আছে। সোফস ম্যাক, উইন্ডোজ এবং লিনাক্স জুড়ে রয়েছে। অন্যান্য লিনাক্স অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলির মধ্যে রয়েছে কমোডো এবং ক্লামএভি।

চলুন মোকাবেলা করা যাক. আপনি অ্যাটাকড হওয়ার আগে অতোটাও লাকি নাও হতে পারেন । আপনি যদি ইতিমধ্যেই দুর্ভাগ্যবশত অ্যাটাকড হয়ে থাকেন, তাহলে এটি একটি নতুন IP address নিয়ে নিন । আক্রমনের আওতায় থেকে একটি পৃথক IP address পেতে দরকারী কারণ আক্রমণকারীরা স্বয়ংক্রিয়ভাবে তাদের botnets স্বয়ংক্রিয়ভাবে কাজ করার জন্য কনফিগার করে। Assailant’s botnet আপনার পুরানো আইপি আক্রমণ করে যতক্ষণ না এটি সক্রিয় অনলাইন হয়।

Change your IP address straight from your ISP

আক্রমনের সময় যদি আপনি এখনও ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারেন, তবে এটি আপনার IP address পরিবর্তন করার একটি ভাল উপায়।

  • আপনার IP address “whatIsMYIP.com” মত সাইট থেকে যাচাই করুন ।
  • আপনার মডেম সম্পূর্ণভাবে আনপ্লাগ করুন ।
  • যেহেতু বিভিন্ন আইএসপি তাদের আইপি অ্যাড্রেসগুলির জন্য মেয়াদপূর্তির সময় পরিবর্তন করে, তাই আপনার বিদ্যমান মাপ পরিবর্তন হয়েছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য 10 মিনিট থেকে 1২ ঘণ্টায় আপনার মডেলে আনপ্লাগড করতে হবে। আপনর যদি একটি নতুন IP address না থাকে তা যাচাই করতে উপরের ধাপে সাইটটি ব্যবহার করুন । মনে রাখবেন যে আপনার ভিপিএন চালু থাকলে WhatismyIP কাজ করতে নাও পারে ।

Resetting your Modem’s IP address on Windows

  • একটি command prompt ওপেন করুন ।

  • command এ টাইপ করুন – ipconfig/release

আপনি এরকম কিছু দেখতে পারেন

  • আবার লিখুন – ipconfig/renew

ডিএইচসিপি সার্ভারের জন্য আপনার কম্পিউটারকে একটি নতুন IP ঠিকানা বরাদ্দ করার জন্য অল্প সময় অপেক্ষা করুন।

Resetting IP address for Mac

  • Apple Menu তে গিয়ে System Preferences সিলেক্ট করুন ।

  • Network এ ক্লিক করে  আপনার Network from the DHCP services listed সিলেক্ট করুন ।

  • সিলেক্ট করুন Advanced যখন আপনি WiFi or Ethernet (depending on the one you’d used) এ আছেন, সিলেক্ট TCP/IP.

  • এখন সিলেক্ট করুন  “Renew DHCP Lease.” Configure IPv4 uses DHCP by default.

Upgrade or change your modem

এছাড়াও আপনি চাইলেই আপনার মোডেম বা ইন্টারনেট কানেকশন প্রোভাইডার পরিবর্তন করতে পারেন । আমি মনে করি এটাই হবে আপনার জন্য বেস্ট solution.

 

এই ছিলো আজকের How to Protect Your Modem from a DOS (Denial-of-Service) attack -Bangla নিয়ে একটি টিউটোরিয়াল । পোস্টটি আপনার পছন্দ হলে অবশ্যই  শেয়ার করবেন । কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করুন । টেকপোকার সাথেই থাকুন ।

ধন্যবাদ ।

How to Install .NET Framework 2.0 – 3.0 and 3.5 in Windows 10 -Techpoka