Top 5 Best Free VPN Clients of October 2017 For You – Bangla Review

প্রতিটি আলাদা ধরনের ইউজারদের জন্য Internet World এ প্রচুর Strong VPN Service আছে । তার মধ্য থেকে সঠিক VPN Service টি চয়েজ করা সত্যি অনেক কঠিন হয়ে পরে মাঝে মাঝে আমাদের কাছে । কিন্তু যখন আপনার VPN Service আছে, আপনি কিভাবে আপনার VPN provider এর সাথে connect হবেন? সাধারন ভাবে আপনার VPN Provider এর দেয়া Application টির মাধ্যমে । এই App গুলোতে অনেক ধরনের Functionality,stability এবং security জাতীয় গুন থাকে । তার মধ্যে অনেক গুলো Excellent, কিন্তু বেশিরভাগই Bug দিয়ে ভরা, সাথে থাকছে বিভিন্ন ধরনের unnecessary Updates এবং Poor Interface.

কিন্তু তার মানে এই না যে আমাদের আশা শেষ হয়ে গেছে । আপনি আপনার VPN Provider এর সাথে Connect হতে পারবেন আপনার নিজের Client ব্যাবহার করে, Provider এর দেয়া First-party Client বাইপাস করে আপনার নিজের Third-party option ব্যাবহার করবেন । এটা অনেকটা আপনার ফোনের Email app টির সাহায্যে Gmail এ Login করা । অনেকের জন্য Provider দের দেয়া Client টি ভালো মনে হয়, কিন্তু যাদের আরো বেশি সুবিধা  আর বেশি Feature এর প্রয়োজন হয় তাদের জন্য আজকের এই রিভিউ । এটাকে টিউটরিয়াল ও বলতে পারেন । আসুন দেখে নেই  Top 5 Best Free VPN Clients of October 2017 For You এর বাংলা রিভিউ ।

Open Vpn হলো চেনা পরিচিত বেস্ট VPN Client গুলোর মধ্যে একটি, আর সেটা এমনি এমনি হয়নি, অনেক ভাল কারন রয়েছে । এটা মুলত Free এবং Open source, যার কারনে এটা বেশি Stable,Secure এবং frequently update হয়ে থাকে । Open Source বলতে এই সফটওয়্যারটি নিয়ে যেকোন কেউ গবেষণা করতে পারবে, বাদ দিন এসব কথা! আবার ফিরে আসি, OpenVPN GUI “Auto connect” এবং বিভিন্ন ধরনের Configurations এর সাথে খুব সহজেই ব্যাবহার করা যায় ।

Open VPN এর Mobile Client রয়েছে । এর মধ্যে একটি যেমন Android Client যার নাম দেয়া হয়েছে OpenVPN  Connect, আর এটাই Best VPN Client for Android. এর সুবিধা পাওয়া যায় OpenVPN project থেকে, সাথে থাকছে কোড বেস এবং কোডিং দক্ষতা থেকে নির্মিত একটি ফর্ম । OpenVPN একটা Open Source প্রজেক্ট হওয়ার কারনে, আপনি নোটিস করে দেখবেন OpenVPN Connect শুধুমাত্র OpenVPN-branded Client নয় পুরো Google Play Store এ । অন্যান্য App যেগুলো আমরা VPN হিসেবে ইউজ করি তার সব গুলোতেই OpenVPN রয়েছে ।

Android থেকে ভিন্ন, iOS অপারেটিং সিস্টেমের মধ্যে নির্মিত একটি গ্রহণযোগ্য VPN client প্রদান করে। বেশিরভাগ VPN service providers তাদের services
গুলোতে Connection এর জন্য তাদের নিজস্ব Application ব্যাবহার করে, যা সাধারণত buggy এবং unreliable হয় । একটি Small setup এর পরে OpenVPN Connect একটি ভাল experience দেবে । আপনাকে আপনার iOS device টি কম্পিউটার এর সাথে কানেক্ট করতে হবে, .ovpn files গুলো ট্রান্সফার করার জন্য, সব কাজ হয়ে গেলে আপনি Smooth ভাবে VPN টি ইউজ করতে পারবেন ।

Tunnelblick একটি open-source VPN client যা Mac এর জন্য OpenVPN এর উপর ভিত্তি করে তৈরি করা, কিন্তু এটা Open VPN নিজে এটি Develop করে নি । এটা এখনও .ovpn ফাইল এবং certificates এর সঙ্গে compatible, তাই আপনি এগুলো support করে যে কোনো VPN network এর সাথে Connect করতে পারবেন । এটি বেশিরভাগ VPN clients উপর great quality-of-life improvements প্রদান করে থাকে,এক্সপেন্ড নোডগুলির মধ্যে সহজ সোয়াপিং, নোড জুড়ে ক্রেডেনশিয়াল শেয়ার করা এবং অটমেটিক ভাবে আপনি Disconnect হয়্যে যাবেন যদি আপনি VPN Service থেকে Connect to Discoonect করেন।

NetworkManager (যা বেশিরভাগ ডিস্ট্রোতে অন্তর্ভুক্ত থাকে) যে কোন চ্যানেলে পাওয়া যায় সেগুলির মাধ্যমে Automatic Connectivity প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। একটি little setup সহ, আপনি যেকোনো OpenVPN- compatible VPN provider এর সাথে Connect করতে NetworkManager configure করতে পারেন। NetworkManager বিভিন্ন interface এবং various network surfaces এর জন্য একটি series of plugins ব্যবহার করে । তাই আপনাকে OpenVPN plugin ডাউনলোড করতে হবে। Ubuntu বা Debian-based distros,এ আপনি এই কমান্ড ব্যবহার করতে পারেন – sudo apt-get network-manager-openvpn

 

সঠিক OpenVPN plugin Download করতে । বিভিন্ন VPN interfaces যেমন IPsec, PPTP এবং অন্যান্যদের জন্য অন্যান্য বিকল্প রয়েছে। plugin install করার পরে, টাস্ক বারের Network Manager আইকনে ক্লিক করুন এবং শুরু করতে “VPN Connections” Choose করুন।

OpenVPN কিছু বেস্ট VPN Client তৈরি করেছে যা বাইরে পাওয়া যাচ্ছে । এর মধ্যে “CyberGhost” অন্যতম । এটা নির্ভর করে আপনি কোন Platform ব্যাবহার করছেন, সেই অনুযায়ী VPN Client চয়েজ করুন ।

 

এই ছিলো আজকের Top 5 Best Free VPN Clients of October 2017 এর রিভিউ । পোস্টটি ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন । কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করুন । টেকপোকার সাথেই থাকুন ।

ধন্যবাদ ।