Are You Looking For Best Secure Email Services?-Here is 6 Best Email ’17

Online জগতে Privacy জিনিসটা অনেক বড় একটা বিষয়,বিশেষ করে যে এলাকাটি সবচেয়ে ব্যক্তিগত – আপনার ইমেইল অ্যাকাউন্ট। দুঃখজনক ভাবে প্রায় সবাই আমরা Google এর Gmail ব্যাবহার করে থাকি । কিন্তু আপনি জানেন কি আপনাকে Google সবসময় মনিটরিং এর মাঝে রাখছে? আপনাকে মনিটর করার মাধ্যমে তারা জেনে নিচ্ছে আপনার Interests,favorite thing এবং আপনার Contacts. যা মনিটর করে তারা ইউজার ইন্টারেস্ট এর উপর Ad দিচ্ছে । যা আপনি কিছুদিন যদি Follow করেন বুঝতে পারবেন । Google Announce করেছে তারা Email Scan করা বন্ধ করবে । কিন্তু কবে করবে তা এখনো জানা যায় নি । অন্যান্য কোম্পানি যেমন Outlook এবং Yahoo ততটাও খারাপ না, কিন্তু তারা ডাটা ডেলিভার করে US Government এর হাতে । এখন আপনার মনে প্রশ্ন উঠতেই পারে, এর সমাধান আছে কি? আমি বল্বো, হ্যা আছে । আমরা আজকের Review এ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি Top 6 best secure email services of 2017 (October) হ্যা এগুলো 100% Secured. আমরা Review করার মাধ্যমে ৬টি Email Service Provider খুজে বেড় করেছি যা আপনার সকল Data সুরক্ষিত (Secured) রাখবে Hacker এবং অন্যান্য Authorities এর হাত থেকে ।

“Mailfence” এই তালিকায় অন্যান্য Services তুলনায় একটু আলাদা ভাবে Privacy Handle করে । এটি “OpenPGP public key encryption” ব্যবহার করে যা আপনার ইমেলগুলির recipients এর সাথে ভাগ করা একটি key অনুযায়ী শেষ-পর্যন্ত encryption প্রদান করে। এই পুরো বৈশিষ্ট্যটি অবশ্যই ঐচ্ছিক, তাই আপনার পাঠানো প্রতিটি জাগতিক ইমেলের জন্য আপনাকে পুরো rigmarole যেতে হবে না।

Mailfence তাদের encryption গুলোর কারণে আপনার ইমেলগুলি দেখতে বা scan করতে পারে না। এই service টি, যা calendar, cloud storage এবং collaboration features অফার করে, Snowden Revelations ডেভেলপারদের একটি group দ্বারা তৈরি করা হয় যা আপনার অনলাইন privacy rights সম্পর্কে ধারনা প্রদান করে ।

অবশেষে বলবো, আপনি Google এর হাতে আপনার Privacy পাবলিক করে দিতে চান? নাকি চান আপনার Privacy আপনার কাছেই শুধু থাকবে, যদি তা ভেবে থাকেন তাহলে “Mailfence” হবে আপনার জন্য সেরা Choice. Mailfence এর Website এ ঢুকলে তারা আপনাকে জিজ্ঞেস করবে আপনি কি “Secure and private email service,” চান? আপনি “No” তে ক্লিক করতে পারেন । সেই সময় তারা আপনাকে Gmail এর Website এ Redirect করবে । এ বিষয়টা আমার খুব পছন্দ হয়েছে ।

ProtonMail হলো এই তালিকার সবচেয়ে High-regarded app. Forbes বলেছিলেন ““the only email system NSA can’t access” এবং সেটা সঠিক কারনে অবশ্যই । এদের সার্ভার লোকেশন Switzerland,যার মানে US Government তাদের Force করে Server Down করতে পারবে না এবং তাদের Command করতে পারবে না Information Share করতে । যেকোন সময়, এই email গুলো শেষ পর্যন্ত Encrypted করা হয়, যার মানে হলো তাদের আটকানো বা স্কান করা অসম্ভব ।এছাড়াও ProtonMail কখনোই IP Addresses এর লগ করে না বা রাখে না, তাই আপনি এদের সার্ভিস ব্যাবহার করলে সবসময় anonymous থাকবেন ।

ProtonMail Account খোলা সম্পূর্ণ ফ্রী, কিন্তু আপনি যদি Premium Account এ আপগ্রেড করেন তাহলে আরো অনেক Feature পাবেন, এবং সেগুলো Access করতে পারবেন ।

“Tutanota” একটি সম্পূর্ণ Open-source এবং Free email service যা আপনাকে end-to-end encryption of emails অফার করে, তার সাথে যারা আপনার সাথে যোগাযোগ করে তাদের পাঠানো Email গুলো encrypted করে যদিও তারা Tutanota ইউজার না হয় । আপনার পাঠানো Encrypted Email এর subject, attachment এবং message আপনার Recipient দেখতে পারবে না যতক্ষন না আপনি তাকে আপনার Password দিচ্ছেন । আপনি চাইলেই Non encrypted mail পাঠাতে পারবেন, কিন্তু তা Tutanota এর ইউজিং পারপোজ এর বিরুদ্ধে কাজ করবে ।

Free Account এর জন্য আপনি পাচ্ছেন 1GB Storage এবং পাচ্ছেন না কোন aliases, কিন্তু যখন আপনি Premium এ আপগ্রেড করবেন যার মুল্য পরবে €1/month তখন আপনি চাইলেই ৫টির উপরে aliases Add করতে পারবেন এবং আপনার Personal Domain ম্যাপিং করতে পারবেন । Tutanota App টি Playstore এবং App Store এ পাওয়া যাচ্ছে ।

“Kolab Now” হলো আরেকটি Open-Source email service যার সাথে থাকছে Hosted server যা manage করা হয় Switzerland এ, যেমনটি ProtonMail, তাই আপনার Personal Information কখনোই Leak হওয়ার সম্ভাবনা নেই । এই service মোটামুটি ভাবে Target করে ছোট বা মাঝারি সাইজ এর Enterprises কে, বিশেষ করে যারা চায় তাদের Information গুলো একটি Secured Environment এর মধ্য দিয়ে যাক । Posteo.de এর মত, Kolab Now অর্থ উপার্জন করছে তাদের ইউজারদের চার্জ করে, এদের দুইটি প্লান রয়েছে, যার এক একটি শুরু হয় $4.99 থেকে । এছাড়াও কিছু Feature রয়েছে, যেমন-  ntegrated note-taking app, email tagging support, contacts ও calender, shared folders এবং আরো অনেক কিছু ।

“Countermail” হলো আরেকটি Top email service provider যা অনেক Unique feature অফার করে । যা ব্যাবহার করে OpenPGP’s encryption protocol সাথে 4096 keys যা Protect করে আপনার মুল্যবান ডাটা, এছাড়াও এর end-to-end encryption তো থাকছেই । এই Email Service এ আপনি চাইলেই একটি Secure USB key ইন্সটল করতে পারবেন, যার কারনে প্রায় অসম্ভব হয়ে উঠবে আপনার Account Access করা, যতক্ষন না আপনি USB key আপনার কম্পিউটার এর পোর্টে Insert করছেন । Countermail সাপোর্ট করছে – Linux, Mac OS X এবং Windows প্লাটফর্মে, এবং এছাড়াও থাকছে “IMAP support” যদি আপনি সেটা আপনার Email Account এ ব্যাবহার করতে চান । আপনি চাইলেই Countermail ফ্রী Try করতে পারেন । পছন্দ হলে প্লান চেঞ্জ করুন, আর Premium Account এ আপগ্রেড করুন । এর প্লান শুরু হচ্ছে $6.33/month থেকে ।

 

যদি আপনার Privacy রক্ষা করার জন্য High Level এর Security এর প্রয়োজন হয় তাহলে উপরের ৬টি Email Provider হবে আপনার জন্য Best Choice. কারন আপনি কখনোই চাইবেন না আপনার Information গুলো বাইরের কারোর হাতে পরুক । ধরুন কোন কারনে Governments কোন কারনে আপনাকে Monitor করতে চায়, কিন্তু এই Email Company গুলো কখনোই আপনার Information তাদের Hand Over করবে না, যা Virtually impossible হয়ে যাবে তাদের encryption systems ভেদ করে আপনার Information বের করতে । 

 

এই ছিলো আজকের Top 6 best secure email services of 2017 (October) এর রিভিউ । পোস্টটি পছন্দ হলে অবশ্যই শেয়ার করবেন। কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করুন । টেকপোকার সাথেই থাকুন ।

ধন্যবাদ ।

Windows Fall Creators Update- Review and download in Bangla-Techpoka