Ubuntu 17.10 Released. What is Inside 17.1? Review in Bangla -Techpoka

Linux/Ubuntu ইউজার দের জন্য একটা হটেস্ট ইভেন্ট গেলো ১৯ই অক্টোবর, রিলিজ পেলো Ubuntu 17.10 যারা Linux বা Ubuntu ইউজার না তাদের জন্য হয়তো এটা কোন বড় বিষয় নয়, কিন্তু এই রিলিজটি মনে রাখার মত । প্রধান খবর হলো এটাই হলো Ubuntu এর প্রথম রিলিজ এর পরে দীর্ঘ প্রতিক্ষিত রিলিজ যা Ubuntu অপারেটিং সিস্টেম কে নিয়ে গেছে এক আলাদা মাত্রায় । আমি তো খুব Excited বিষয়টি নিয়ে । এখন শুধু Ubuntu 17.10 এর ডিস্কটি হাতে পেলেই হয় । চলুন দেখে নেয়া যাক Ubuntu 17.10 এর একটা শর্ট রিভিউ ।

অবশেষে Ubuntu 17.10 এর সবেচেয়ে ইম্পোরটেন্ট ফিচার হলো “Unity” Ubuntu শেষমেষ Unity সরায় ফেলছে । যদিও বা এটা সবচেয়ে খারাপ Interface নয় অপারেটিং সিস্টেম এর হিস্টোরি তে, কিন্তু এটা ছিলো এবেবারে প্লেইন একটা ইন্টারফেস যা কম্পিউটারে ব্যাবহার কয়া হয়েছিলো । Ubuntu অপারেটিং সিস্টেম এর ফ্যান যারা, তাদের জন্যই মুলত এই নতুন ভার্শন নিয়ে আসলো Ubuntu.

এখন যখন Ubuntu ফুল প্যাক হয়ে আসছে “GNOME 3.26” এর সাথে Default ভাবে, এটা খুব আনন্দদায়ক ব্যাপার হবে যারা Ubuntu এখন ইউজ করছেন । GNOME মনে হয় পারফেক্ট হবে না, কিন্তু এটা Unity এর চেয়ে হাজার স্টেপ এগিয়ে আছে ।

 

Ubuntu 17.10 এর একটি দেখার মত চেঞ্জ হলো যা ২০১০ এর সময় ছিলো, অবশেষে Windows Control Button গুলো ডান দিকে চলে এসেছে ।

আরোও কিছু চেঞ্জ আনা হয়েছে  ফাংশনালি ডিসপ্লে তে wayland ইঙ্কলুড করা হয়েছে, যেটা এখন থাকবে Default Display Server হিসেবে । আপনি যদি Xorg এ Ubuntu কে মিস করেন আগের ডিসপ্লে হিসেবে সার্ভার হিসেবে । হাফ ছেড়ে নিঃশ্বাস নিন কারন এটা এখনো Available রয়েছে । আপনাকে শুধু Xorg চয়েজ করতে হবে লগিন স্ক্রিন থেকে ।

Ubuntu 17.10 চলে আসলো মেজর চেঞ্জেস  এবং আপডেটেড সফটওয়্যার নিয়ে । নিচে উল্লেখ করা গুলো মেইন, যেভাবে আপডেটটি সাজানো হয়েছে ।

  • Amazon এখন থেকে Default ওয়েব ব্রাউজার হিসেবে কাজ করবে ।
  • Default স্ক্রিন কিবোর্ড এখন GNOME’s Caribou. বোর্ড এর পরিবর্তে ।
  • Recurring Events এখন ক্যালেন্ডারে সাপোর্ট করছে ।
  • LibreOffice আপডেট করা হয়েছে 5.4 এ ।
  • Python 2 আর ডিফল্ট হিসেবে নেই এবং Python 3 আপডেট করা হয়েছে 3.6 ভার্শনে ।
  • Rythmbox Music player এখন একটি কাস্টমাইজ ইন্টারফেস ব্যাবহার করছে, তৈরি করেছে Ubuntu ডেভলোপার “ডেভিড মোহামেদ”
  • Setting App টি রিডিজাইন করা হয়েছে ।

এছাড়াও চেঞ্জ আনা হয়েছে ড্রাইভ্লেস প্রিন্টিং, প্রিন্টার কনফিগারেশন এর সাথে সিস্টেম লগ তো তাকছে ।

 

এই ভার্শনে মেইন ডেস্কটপ এডিশনেও পরিবরতন আনা হয়েছে । Ubuntu এর সকল অফিশিয়াল ফ্লেভার ( Kubuntu, Lubuntu, Budgie, Kylin, MATE, Studio, and Xubuntu ) আপডেট করা হয়েছে । আপডেট গুলো ছোট খাটো থেকে কিছুটা ভিন্য রয়েছে Kubuntu এবং Kylin, MATE, এবং Budgie তে । যদি আপনি Ubuntu এর অরিজিনাল ফ্লেভার  ব্যাভার করেন, চেক করে নিবেন কোন ফ্লেভার গুলো আপনার জন্য ভাল

ডেস্কটপ ভার্শনের মিল রেখে এবং অফিশিয়াল ফ্লেভার, Ubuntu 17.10 ব্যাভার করে আসছে Linux Kernel 4.13. উপরন্তু, কিছু প্যাকেজ আপডেট আছে । Qemu, libvirt, LXD, DPDK, Open vSwitch, bind9, cloud-init, curtin, এবং Samba আপডেট করা হয়েছে যতটা স্টাবেল রাখা সম্ভব সেভাবেই ।

Ubuntu 17.10 এর চেঞ্জ গুলোর সাথে তুলনা করলে, সবচেয়ে খারাপ দিক ছিলো Unity. আমার মতে Ubuntu এখন ঠিক রাস্তায় হাটছে ।  আমি জানি Unity শেষের জন্য অনুশোচনাকারী এমন অনেক ব্যবহারকারী আছে, কিন্তু আমি বিশ্বাস করি আমাদের বেশির ভাগই হবে তাদের মধ্যে হবে না । এটা দেখে খুব ভালো লাগছে পুরোনো সেই GNOMEE আবার আমাদের ডেস্কটপে ফিরে এসেছে ।

আপনি কি ভাবেছেন Ubuntu 17.10 রিলিজ নিয়ে? আমাদের জানা দরকার । পোস্টটি ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন । কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করুন । টেকপোকার সাথেই থাকুন ।

ধন্যবাদ ।

How to check website traffic in PC Bangla tutorial – Techpoka